HeaderDesktopLD
HeaderMobile

দুর্গা পুজোর আবহে এই বাংলা সিনেমাগুলো দেখে ফেলতে পারেন ঘরে বসে

0 454

ভোরের শিউলি ফুলের গন্ধ জানান দেয় সামনেই পুজো। সারা বছরের অপেক্ষার অবসান। কিন্তু দুঃখের হলেও সত্যি, এই বছর নিজেদের জীবনরক্ষার কারণে এবং সকলের কথা ভেবে পারতপক্ষে ঘরে বসেই কাটবে পুজো। অনেকেই ঠিক করে ফেলেছেন, কোন দিন কী কী রান্না করবেন। দামি জামার পরিবর্তে সারাদিন ঘরে পরে থাকার নরম হালকা রঙের পোশাকও বেছে রেখেছেন অনেকে। কেউ কেউ গল্পের বইয়ে মুখ গুঁজেই দিন কাটাবেন বলে ঠিক করেছেন, আবার কেউ সারাদিন ধরে সিনেমা দেখে কাটাবেন।

বাংলা চলচ্চিত্রের মধ্যে এমন বেশ কিছু সিনেমা আছে যা পুরোপুরি দুর্গাপুজোর আবহকে মাথায় রেখেই তৈরি। জেনে নিন এমন কিছু সিনেমার নাম। দেখেও ফেলতে পারেন এই পুজোয়।

জয় বাবা ফেলুনাথ

“পরশু তো ষষ্ঠী। আপনার কাজ পরশুর মধ্যে শেষ হবে ?”

চতুর্থী থেকেই সিনেমার এই বিখ্যাত সংলাপটি সোশ্যাল মিডিয়ায় অধিকাংশ বাঙালির টাইমলাইনে ঘুরতে দেখা যায়। সত্যজিৎ রায় পরিচালিত এই ছবির বেশিরভাগেরই শ্যুটিং হয় বেনারসে। ফেলুদার মগজাস্ত্র ব্যবহার তাক লাগিয়ে দেয়। সব বয়সিদের দেখার উপযোগী সিনেমা এটি। পুজোর দিনে দুপুরে বা সন্ধেয় পরিবারের সকল সদস্যরা মিলে এই সিনেমা উপভোগ করবেনই।

This Kolkata Puja aims to recreate Ray's iconic Joi Baba Felunath scene | Kolkata News - Times of India

উৎসব

ঋতুপর্ণ ঘোষ পরিচালিত এই ছবিটি পুরোটাই দুর্গাপুজোর আবহে তৈরি। ছবিটির জন্য ‘গোল্ডেন লোটাস’ অ্যাওয়ার্ডও পান তিনি। মাধবী মুখোপাধ্যায়, মমতা শঙ্কর, প্রসেনজিৎ চট্টোপাধ্যায়, ঋতুপর্ণা সেনগুপ্ত-সহ আরও অনেকের অভিনয় দর্শকদের মনে দাগ কেটেছে। শুরু থেকে শেষ পর্যন্ত দুর্গাপুজোর সমস্ত নিয়ম-কানুন, এবং এক পরিবারের নানা দিকের গল্পকে ঘিরেই এই সিনেমা। পুজোয় যাঁরা বাড়ি ফিরতে পারেননি তাঁরা দেখলে নস্টালজিক হয়ে পরবেন।

Revisiting Utsab on its 20th anniversary: Why Rituparno Ghosh's film is so important for Bengali cinema - Entertainment News , Firstpost

অন্তরমহল

এটিও ঋতুপর্ণ ঘোষ পরিচালিত ছবি। জ্যাকি শ্রফ, রূপা গঙ্গোপাধ্যায়, অভিষেক বচ্চন, সোহা আলি খানের অভিনয় দেখলে চমকে উঠবেন। এক জমিদার পরিবারের ভিতরকার নানা গল্প ফুটে ওঠে সিনেমায়। জমিদারের দুটি বিয়ে, তখনকার জীবন যাত্রা, পরিবারের সেকেলে মনোভাব ঘিরেই পুরো সিনেমাটা। না দেখে থাকলে এবার বাড়ি বসেই দেখে ফেলতে পারেন এই সিনেমা।

Antarmahal | Outlook India Magazine

বিসর্জন

কৌশিক গাঙ্গুলি পরিচালিত এটি একটি জাতীয় পুরস্কারপ্রাপ্ত সিনেমা। আবির চ্যাটার্জি, জয়া আহসান, কৌশিক গাঙ্গুলির অভিনয় তাক লাগিয়ে দেয়। এক মুসলমান ছেলে আর হিন্দু বিধবা তরুণীর অস্ফূট প্রেমের গল্প বলে এ সিনেমা। ওপার বাংলা-এপার বাংলার আবেগও পুজোর আভহে উস্কে দেবে এই সিনেমা।

Kaushik Ganguly: Is Kaushik Ganguly planning a sequel to Bishorjon? | Bengali Movie News - Times of India

উমা

সৃজিত মুখোপাধ্যায় পরিচালিত এই ছবিটি সমস্ত বাঙালির মনে দাগ কাটে। দুর্গাপুজোর মণ্ডপ থেকে শুরু করে সমস্ত আবহটাই তুলে ধরা হয় উমার জন্য। উমার ইচ্ছাপূরণের জন্য তাঁর বাবার এই অকালবোধনের উদ্যোগ। সিনেমাটি দেখলে আবেগে ভাসবেন সকলে।

Uma to premiere in London | Bengali Movie News - Times of India

You might also like

Leave A Reply

Your email address will not be published.