HeaderDesktopLD
HeaderMobile

মণ্ডপে প্রয়াত মৃৎশিল্পীকে শ্রদ্ধা তাঁরই মূর্তি, স্টুডিওর প্রতিলিপি বানিয়ে

0

দ্য ওয়াল ব্যুরো: পুজোর থিমের বিষয়বস্তু হয়ে উঠলেন প্রয়াত প্রতিমাশিল্পী নিজেই! যা কলকাতায় (Kolkata) স্মরণকালের মধ্যে হয়নি। বাগুইহাটির অশ্বিনী নগর বন্ধুমহল ক্লাবের এবারের থিম ‘অরুণ’। সেখানে তৈরি হচ্ছে অরুণ পালের গোলা বা স্টুডিও।

কৃষকদের সম্পর্কে কটূক্তি করা নিষ্ঠুরতার পরিচয়, মন্তব্য বরুণ গান্ধীর

বন্ধুমহল ক্লাবের উদ্যোক্তাদের ইচ্ছে ছিল কালীঘাট পটুয়াপাড়ার স্বনামধন্য মৃৎশিল্পী অরুণ পালকে দিয়ে প্রতিমা তৈরি করাবেন। তাঁর কাছে প্রতিমার বরাত নিয়ে যাওয়ার পরদিন উদ্যোক্তারা জানতে পারেন, মাত্র ৫৫ বছর বয়সে হৃদরোগে মৃত্যু হয়েছে শিল্পীর।

গভর্নমেন্ট আর্ট কলেজের ছাত্র ছিলেন অরুণ পাল। কলকাতার প্রথমসারির প্রতিমা শিল্পীদের মধ্যে জনপ্রিয় মুখ ছিলেন তিনি। প্রতিমা বানিয়ে পেয়েছেন বহু পুরস্কার। তাঁর আকস্মিক প্রয়াণে শোকের ছায়া নেমে আসে শিল্পীমহলে।

এবছর বন্ধুমহল ক্লাবের থিমের দায়িত্বে রয়েছেন এলাকারই যুবক শিল্পী সম্রাট ভট্টাচার্য। তাঁর বাবাও প্রতিমাশিল্পী ছিলেন। তিনিও অকালে প্রয়াত হন। প্রতিমশিল্পী অরুণ পালের সঙ্গে তাঁর বাবার সাদৃশ্য ছিল। তিনিই বন্ধুমহলের উদ্যোক্তাদের প্রস্তাব দেন, অরুণ পালের জীবনকেই তুলে ধরা হোক পুজোর থিমে। গোটা পরিকল্পনা শুনে রাজি হয়ে যান উদ্যোক্তারা।

শুধু গোলা বা স্টুডিও নয়, মন্ডপে তুলে ধরা হবে অরুণ পালের জীবনচক্র। শিল্পী সম্রাট ভট্টাচার্য জানিয়েছেন, ২০১৯ সালে অরুণ পালের সঙ্গে কথা হয়েছিল। প্রতিমা তৈরি করার। তিনি রাজিও হয়েছিলেন। কিন্তু আচমকাই হৃদরোগে তাঁর মৃত্যু হয়। তাই, এবার তাঁকেই মন্ডপে তাঁকেই শ্রদ্ধাঞ্জলী দেওয়া হচ্ছে।

মন্ডপ তৈরি করা হয়েছে একদম মৃৎশিল্পীর স্টুডিওর আদলেই। কোথাও রয়েছে রঙ না হওয়া প্রতিমা। কোথাও কাঠামো। প্রতিমা তৈরির সরঞ্জাম ইত্যাদি। থাকবে অরুণ পালের আবক্ষ মূর্তিও। তৈরি করেছেন শিল্পী সম্রাট। বন্ধুমহল ক্লাবের সম্পাদক পার্থ সরকার বলেছেন, ‘অরুণ পালকে দিয়ে আমাদের প্রতিমা তৈরি করানোর ইচ্ছে ছিল। কিন্তু তা আর সম্ভব হল না। কিন্তু শিল্পী হিসেবে তাঁর অনেক কিছু দেওয়ার ছিল। মণ্ডপে সেসবই ফুটিয়ে তোলা হয়েছে।’

পড়ুন দ্য ওয়ালের সাহিত্য পত্রিকা ‘সুখপাঠ’

You might also like
Leave A Reply

Your email address will not be published.