HeaderDesktopLD
HeaderMobile

খোঁপায় উষ্ণতার আমেজ, বেণীতে রেট্রো, পুজোয় ইনভার্টেড ব্লান্টে ফ্যাশনিস্তা জেন ওয়াই

0 32

একগুছি চুল বায়ু-উচ্ছ্বাসে কাপ ললাটের ধারে থাকে যেন অশাসনে”…

করোনাকালে অশাসন নয়, চুলকে এখন শাসনেই রাখতে হবে। একঢাল খোলা চুলের ফুরফুরে মেজাজে বাধ সেধেছে করোনা আতঙ্ক। খোলা চুলে জীবাণু সেঁধিয়ে যাওয়ার ভয়। বাইরে বের হলেই শ্যাম্পু, বারে বারে চুল ধোওয়া ঝক্কির শেষ নেই। আর এখন তো চারটে লোকের মাঝে গেলেও মাথায় ভাল করে নেট বা হেয়ার কভার সেঁটে তবেই মনে বল আসে। কাজেই এবারের পুজোর ফ্যাশনে তন্বী সুন্দী তাঁর খোলা চুল উড়িয়ে ঘুরে বেড়াবেন তেমনটা আশা করা যায় না।

চুল খোলা না থাকুক পরোয়া নেই, সুন্দর করে গুছিয়ে চুল বেঁধে নিলেও ট্রেন্ডি লুক আসে। পুরনো সময়ের মতো হাত খোঁপা, আলগা পিঠের কাছে এলিয়ে থাকা খোঁপা আর বিনুনির বাঁধনেও মোহময়ী উঠতে পারেন আজকের ফ্যাশনিস্তারা। সুতি বা হ্যান্ডলুম শাড়ির সঙ্গে খোঁপায় বাঁধা ফুল কিন্তু খারাপ লাগবে না। ডিফারেন্ট লুক চাইলে একটু ছোট করে স্টাইলিশ কাট করে নেওয়া যেতেই পারে। মুখের ধরনই বদলে যাবে।

খোঁপার বাহারে বেণীর বুননে

হেয়ার স্টাইলিস্টরা বলছেন খোলা চুলের চেয়ে এবারে চুল বেঁধে রাখাই শ্রেয়। মেসি বান, সাইড রোল, হাফ আপডু বা ফ্রেঞ্চ রোল ট্রাই করা যেতে পারে। খোঁপা করলে খুব আঁটোসাঁটো করে নিট অ্যান্ড ক্লিন করে বাঁধা নয়, বরং আলগা খোঁপায় উষ্ণতা ছড়িয়ে নিজেকে করে তুলুন আরও আকর্ষণীয়। চুলের মাঝে সিঁথি করে খোঁপা করায় অভ্যস্ত হলে কপালের উপর কয়েকগাছি চুল ফেলে রাখুন। অযত্নে আলগোছে থাকা চুলই হবে আপনার সেরা ইউএসপি।

মেসি বান

মেসি বানের জন্য ভাল করে চুল ব্রাশ করে নিয়ে পনিটেল বেঁধে নিন। এবার চুলের নিচ থেকে উল্টো দিকে ব্রাশ করে খানিকটা চুল রোল করে কাটা বা ববি পিন নিয়ে আটকে নিন। এ ক্ষেত্রে সাইড পার্টিং করা যেতে পারে। আবার পার্টিং না করে চুল পুরোটা উল্টেও করতে পারেন।

লো মেসি বান

ঘাড়র উপরে আলগা আলুথালু খোঁপাকে বলে লো মেসি বান।  মেসি নো সাইড বানও পুজোর ফ্যাশনে ইন। এই বান করার জন্য প্রথমে চুল পাফ করতে হয়, তাতে চুলের ভলিয়ুম কিছুটা বাড়ে। এবার পুরো চুল কার্ল করে সাইড পার্টিং করতে হবে। তারপরে কার্ল করা চুল দিয়ে বান করতে হবে। এই হেয়ার স্টাইলে ট্রাডিশনাল সাজের সঙ্গে বেশ যায়। শাড়ি, সালোয়ার তো বটেই, পালাজো আর টপের সঙ্গেও এই বান পারফেক্ট।

Trendy Fashionable Hairstyles Suits Sarees – East Coast Daily English

ফ্রেঞ্চ রোল

ফ্রেঞ্চ রোলের জন্য সবটা চুল নিয়ে পনিটেল বাঁধার মতো বাইরে থেকে ভেতর দিকে লম্বালম্বি রোল করতে হবে। পুরো চুল রোল হয়ে গেলে ববি পিন দিয়ে ভাল করে সেঁটে নিন। নানারকম হেয়ার অ্যাকসেসারিজও বাজারে পাওয়া যায়। সুন্দর হেয়ার পিন, বোহো ব্যান্ড বা স্টোন ক্লিপস লাগিয়ে নিতে পারেন। যে কোনও পোশাকের সঙ্গেই এই হেয়ার স্টাইল আলাদা ফ্যাশন স্টেটমেন্ট তৈরি করে।

6 Juda Hairstyle Video Tutorials for Wedding Functions

পুষ্পবেণী

বলি অভিনেত্রীদের এই বেণি করতে দেখা যায় সবচেয়ে বেশি। কৃতী শ্যাননের তো স্টাইল স্টেটমেন্টই পুষ্পবেণি। চুল যদি লম্বা হয় তাহলে এই বিনুনি খোলে বেশি। খুব বেশি টাইট হবে না। ভাল করে সেরাম দিয়ে চুল সাইড পার্টিং করে নিয়ে বিনুনি করতে হবে। এরপর বেণির বুননটা আলগা করে নিতে হবে। হাত দিয়ে ছাড়িয়ে আলগা করে নিতে হবে যাতে আনইভন মনে হয়। ইন্ডিয়ান, ওয়েস্টার্ন যে কোনও পোশাকের সঙ্গেই এই বিনুনি আলাদা লুক নিয়ে আসে।

Kriti Sanon's complete beauty evolution | Vogue India

ফ্ল্যাট টুইস্টেড বান

বোঝাই যাচ্ছে খোঁপাতেও আছে টুইস্ট। এই বান করতে হলে চুল আগে ভাল করে ব্রাশ করে সাইড পার্টিং করে আটকে নিতে হবে। এবার পনিটেল করে তাকে টুইস্ট করতে হবে। এই টুইস্ট হতে পারে মর্জিমাফিক। চারদিক থেকে পেঁচিয়ে খোঁপাটা হবে, তাই টুইস্টটা কেমনভাবে করবেন সেটা মুখের সঙ্গে মানানসই ভাবে করে নিতে পারেন। টুইস্টেড বান একটা রেট্রো লুক নিয়ে আসে।

Rope Twisted Bun | Hairstyles for Prom - Cute Girls Hairstyles

কার্লি হেয়ারে হাত খোঁপায় গোলাপ বা সূর্যমুখী

সুতি বা লিনেনের শাড়ির সঙ্গে ট্রাডিশনাল লুক পেতে এই খোঁপা বেশ মানাবে। কার্লি হেয়ারেই এই ধরনের খোঁপা বেশ খোলে। চুল ভাল করে সাইড পার্টিং করে নিয়ে টুইস্ট করে ডান দিকে কানের পাশে আটকে নিতে হবে। এবার একটু আলুথালুভাবেই হাত খোঁপা করে নিয়ে তার নীচে গোলাপ বা সূর্যমুখী এমনভাবে সেঁটে নিন যাতে কানের উপর অবধি না যায়।

little floral elegance | Bun hairstyles, Flowers in hair, Deepika hairstyles

স্লাইডিং, ব্লান্ট, ইনভার্টেড ব্লান্ট

ঋতু অনুযায়ী যে হেয়ারস্টাইল পাল্টায় তাই নয়, পরিবেশ-পরিস্থিতি, চেহারার গড়ন, মুথের ধরন, পোশাকের রুচি সব মিলিয়েই চুলের কাটছাঁটে বদল আসে। পোশাকে যদি পশ্চিমী ছাপ বেশি থাকে তাহলে একধরনের হেয়ার কাট, আবার যদি প্রাচ্যেই রুচি বেশি হয় তাহলে চুলের ছাঁট ভিন্ন হবে। তবে একটা কথা ঠিক, এই ফিউশনের যুগে যে কোনও ধরনের হেয়ার কাটেই রুচি রাখছেন মহিলারা। শাড়ির সঙ্গেও বব কাট চলছে আবার পশ্চিমী ধাঁচের সঙ্গেও লম্বা চুলে বেণি চলছে। কাজেই হেয়ার স্টাইলের আলাদা ইকুয়েশন এখন আর তেমন করে নেই।

মুখ যদি একটু গোলপানা হয় তাহলে ফেদার কাট বেশ মানায়। তবে স্ট্রেট চুলেই ফেদার হয় ভাল। লেয়ারগুলো এমন হবে যাতে হালকা পালকের মতো একের পর এক স্তরে স্তরে মিশে থাকবে। আর সামনে ফেদার করে, কাঁধের নীচে থেকে যদি হালকা স্টেপ করে নেওয়া হয় তাহলে স্লাইডিং কাট হয়। পশ্চিমী পোশাকে এই ধরনের হেয়ার কাট খুব ভাল যায়।

20 Popular Feather Cut Hairstyles for Women with Pictures | Styles At Life

ব্লান্ট হেয়ার কাট তো অলটাইম ফেভারিট। ব্লান্টের চাহিদা এখন মহিলা মহলে বেশি। যাঁরা একটু ছোট করে স্টাইলিশ কাট চান তাঁদের জন্য ব্লান্ট খুব ভাল। চেহেরা স্লিম হলে এই কাট খুব ভাল মানায়।

একটু ওয়েভি চুলে ইনভার্টেড ব্লান্ট খুব ভাল মানায়। ইনভার্টেড ব্লান্ট মানে ঘাড়ের অংশ ফাঁকাই রাখা হয়, চুলের সামনের দিকটা অ্যাঙ্গল করে নেওয়া হয়। লেয়ার বাই লেয়ার চুল কাটা হয়। এই হেয়ার স্টাইল আলাদা লুক নিয়ে আসে। পশ্চিমী পোশাকের সঙ্গে তো বেশ ভাল মানায়। হট আর সেক্সি লুক দেয়।

You might also like

Leave A Reply

Your email address will not be published.