HeaderDesktopLD
HeaderMobile

শাড়িতে চিরকালই মোহময়ী নারী, ঐতিহ্য ও সৌন্দর্যই নজর কাড়ে উৎসবে

0 16

নিজেকে সুন্দর করে তুলতে কে না চায়। সকলের মাঝে আকর্ষণীয় হয়ে ওঠার ইচ্ছা কমবেশি সব মেয়েরই আছে। আর এই সময়ে, আজকের দিনে দাঁড়িয়ে সবাই ব্যস্ত সৌন্দর্যের শীর্ষে পৌঁছতে। কিন্তু কী ভাবে? কোন পথে? এ নিয়ে নানা চিন্তা, ভাবনা। নিজেদের সুন্দর করে তোলার অন্যতম প্রধান উপকরণ হয়ে উঠেছে পোশাক। হাল আমলে দাঁড়িয়ে বিদেশি পোশাকের চাহিদা বেড়ে চলেছে। গাউন, মিনিস্কার্ট, প্লাজো, ড্রেস সে যাই হোক না কেন পাশ্চাত্য বা ‘ওয়েস্টার্ন’ পোশাকের প্রাধান্যই যেন বৃদ্ধি পেয়ে চলেছে।

তবে পাশ্চাত্য যেমন ফ্যাশনে ইন, তেমনি দেশের সংস্কৃতিকে ভুলে গেলে চলবে। ট্রাডিশনাল পোশাকের তো আলাদা ঘরানাই রয়েছে। ‘এথনিক’ পোশাক তথা শাড়িতেও যে গ্ল্যামারের শীর্ষে পৌঁছানো যায় সে কথা ভুললে চলে নাকি! আর বঙ্গতনয়ারা শাড়িতেই বেশি মোহময়ী। পুজো হোক, পার্টি বা ঘরোয়া অনুষ্ঠান, শাড়ি সবেতেই মানানসই। একমাত্র শাড়িই পারে সেই ‘ ম্যাজিক’টা তৈরি করতে।

‘শাড়িতেই নারী’ কথাটা বললে যে খুব একটা বাড়িয়ে বলা হবে এমনটা ঠিক নয়। বেশির ভাগ মেয়েরাই শাড়িকে নিজেদের পছন্দের তালিকার প্রথম দিকেই স্থান দেন। এখানে চার রকম শাড়ির কথা বলা হল, যা একাধারে ঐতিহ্যবাহী, গর্জাস এবং গ্ল্যামারাস।

মিররওয়ার্ক জর্জেট শাড়ি

এখানকার শাড়ির অন্যতম অভিনবত্ব হল উজ্জ্বল রঙের জমিতে মিররওয়ার্ক এবং তার সঙ্গে ব্লাউজ পিস।

সলিড কালারের শাড়ি

‘আনন্দ’ শাড়ি মানেই উজ্জ্বল, গাঢ় রঙ। কাপড়ের মূল উপাদান শিফন, যা অত্যন্ত নরম এবং আরামদায়ক। এর সঙ্গে রয়েছে সোনালি রঙা পাড় এবং কনট্রাস্ট রঙের জ্যাকেট ব্লাউজ পিস। দেশীয় ঐতিহ্য এবং আধুনিকতার মিলমিশে এই শাড়ি তৈরি হয়েছে।

কটন কাঞ্চিপুরি আর্ট-সিল্ক শাড়ি

কাঞ্চিপুরি শাড়িতে থাকে জড়ির কাজ, ফ্লোরাল প্রিন্ট এবং শাড়ির সঙ্গে মিলিয়ে ব্লাউজ পিস।
আজকাল ফ্লোরাল প্রিন্টের শাড়ি খুব চলছে। ফ্লোরাল প্রিন্টের কাঞ্চিপুরি শাড়ির মেটেরিয়ালস্ হয় সিল্কের। ট্র্যাডিশনাল ফ্যাশনের দুনিয়ায় কাঞ্চিপুরি অনেকদিনই পছন্দের জায়গা করে নিয়েছে। ফ্লোরাল প্রিন্টের মধ্যে জড়ির কাজ হলে তা সহজেই নজর কাড়ে। একটা ফিল গুড ফ্যাক্টরও আসে।

ব্যাঙ্গালোর শাড়ি

এই শাড়ির জমিতে গাঢ় রঙ ব্যবহার করা হয়। গোটা শাড়িতে থাকে ‘পাতা’ বা ‘ লিফ্’ প্রিন্টের কাজ। এই শাড়ির পাড়ে থাকে মিররের কাজ। দেখতে সুন্দর এবং কমফর্টেবল। ব্যাঙ্গালোর শাড়ি যে কোনও অনুষ্ঠানেই মানানসই।

You might also like

Leave A Reply

Your email address will not be published.