HeaderDesktopLD
HeaderMobile

পুজোয় বাঙালিয়ানায় ভরা পাঁচতারার ভোজবিলাস

0

বাঙালির যে কোনও উৎসব-পার্বণ মানেই আক্ষরিক অর্থে মহাভোজ। ইটিং আউট-এর যুগে পার্বণী খাওয়া-দাওয়ার জন্য রেস্তোরাঁর পাশাপাশি পাঁচতারা হোটেলেও উঁকিঝুঁকি মারতে ভালোবাসে বাঙালি। আর দুর্গাপুজো মানেই তো দেদার পেটপুজো। যাবতীয় সরকারি গাইডলাইন মেনে পাঁচতারা হোটেলগুলোতে এই পুজোয় রাজকীয় খাবার-দাবারের আয়োজন করা হয়েছে। শহরের অন্যতম ঐতিহ্যশালী এইসব পাঁচতারা হোটেলে আপনি কি খাঁটি বাঙালি খাবারের স্বাদ নিতে চান? নাকি চেখে দেখতে চান মরোক্কান, তুরস্ক, গ্রীক, চাইনিজ ইত্যাদি ভিন্ন স্বাদের ক্যুইজিনের স্বাদ? কোলকাতার নানা প্রান্তের বিভিন্ন হোটেলে চলছে মহাভোজ এবং মহাউৎসব। জিভে জল আনা সেইসব সুস্বাদু খাবারের সুলুকসন্ধান দিলেন চৈতালি দত্ত।

জে ডব্লিউ ম্যারিয়ট
হোটেলের গ্র্যান্ড বলরুমে সপ্তমী, অষ্টমী, নবমীর দুপুরে মহাভোজের আয়োজন করা হয়েছে। গন্ধরাজ ফিশ টিক্কা, এঁচোড়ের ডালনা, আম কাসুন্দি পনির, পোলাও, পোস্ত মুরগি, মটন রোগান জোশ, ধোকার ডালনা ইত্যাদি। এলাহি খাবারদাবারের পাশাপাশি রয়েছে বাউল গান, আবৃত্তি, ধুনুচি নাচ সহ নানারকম বিচিত্রানুষ্ঠান। লাঞ্চের খরচ ২৩৫০ টাকা+কর (১জন)।
এই চারদিন জে ডব্লিউ কিচেনেও চলবে মহোৎসব। এখানে আছে ইন্ডিয়ান, কন্টিনেন্টাল, এশিয়ান ফুড। ষষ্ঠী থেকে নবমী পর্যন্ত লাঞ্চ, ডিনার পুজো স্পেশাল বুফেতে পাওয়া যাবে স্টির ফ্রাই এশিয়ান গ্রিনস, মুর্গ তাড়িওয়ালা, চিংড়ি মাছের মালাইকারি, সরষে মাছ, কলকাতা চিকেন বিরিয়ানি, ঘি ভাত, রসমালাই, সন্দেশ, রসগোল্লা, মিষ্টি দই ইত্যাদি। লাঞ্চের খরচ সফট বেভারেজ সমেত ১৯৯৯টাকা+কর (১জন)। তবে ডিনারের খরচ পড়বে সফট বেভারেজ সমেত ২০৫০টাকা+কর (১জন)। সরকারি গাইডলাইন অনুযায়ী এখানে মধ্যরাত্রেও বুফে মিলবে যার খরচ আলাদা।
এঁদের প্যান এশিয়ান রেস্তোরাঁ ‘ভিন্টেজ এশিয়া’তে ষষ্ঠী থেকে নবমীতে স্পেশাল আ লা কার্ট মেন্যু পাওয়া যাবে।
যোগাযোগ+৯১ ৯০০৭০৬২২৬২।

তাজ বেঙ্গল
১২- ১৫ অক্টোবর পর্যন্ত এঁদের সোনারগাঁও রেস্তোরাঁতে পুজোর লাঞ্চ ও ডিনারে মিলবে বিশেষ আমিষ, নিরামিষ ও সি ফুডের থালি। আমিষ থালিতে রয়েছে গন্ধরাজ লেবুর ঘোল, ঝুড়ি আলুভাজা, ভেজিটেবিল চপ, কাশুন্দি মাছের কাটলেট, রাঁধুনি মুরগি, গোটা মশলার খাসির মাংস, দই কাতলা, মাছের মাথা দিয়ে মুগ ডাল, পটলের দোলমা, ডালের কচুরি, ঘি ভাত, কাঁচা আমের চাটনি, ছানার জিলিপি, কমলাভোগ, মিষ্টি ভাপা দই ইত্যাদি।
খরচ ২৯০০ টাকা +কর (১জন)।
নিরামিষ থালিতে মিলবে ঝুড়ি আলুভাজা, ভেজিটেবল রোল, গন্ধরাজ লেবুর ঘোল, নারকেল পোস্তর বড়া, ধোকার ডালনা, পটলের দোলমা, ফুলকপির রোস্ট, ভাজা সোনামুগের ডাল, ডালের কচুরি, লালশাক বড়ি চচ্চড়ি, ঘি ভাত, কাঁচা আমের চাটনি, ছানার জিলিপি ইত্যাদি।
খরচ ২৪০০টাকা +কর (১জন)।
এছাড়াও এখানে মিলবে মাছ ও সি ফুডের থালি। খরচ পড়বে ৩২০০টাকা+কর (১জন)।হোটেলের ‘ক্যাল ২৭’ রেস্তোরাঁয় নির্বাচিত কিছু পানীয়ের সঙ্গে লাঞ্চ ও ডিনারে রয়েছে বুফের আয়োজন। খরচ ২৫০০ টাকা+কর।
এছাড়া চিনোয়সেরি রেস্তোরাঁ‘তে খাঁটি উৎকৃষ্ট মানের চাইনিজ খাবারের স্বাদ নিতে লাঞ্চ কিংবা ডিনারে আসতে পারেন। হোটেলের ‘সউক’-এ মরোক্কান, তুরস্ক, মিশরীয়, গ্রিক এবং আরবি খাবারের সুদীর্ঘ তালিকা রয়েছে। শুধু আপনার পছন্দের পদ বেছে নিলেই হল। যা মিলবে লাঞ্চ এবং ডিনারে।

যোগাযোগ +৯১৩৩৬৬১২৩৯৩৯।

ভিভান্তা কলকাতা
১১ – ১৫ অক্টোবর পর্যন্ত লাঞ্চ এবং ডিনারে এখানে থাকবে আমিষ-নিরামিষ বুফে। আমিষ মেন্যুতে মিলবে কাঁকড়ার তেলঝাল, ইলিশ দই পোস্ত, ইলিশ মাছের মাথা দিয়ে কচুর লতি, সরষে নারকেল ভাপা গলদা চিংড়ি, গলদা চিংড়ির পাতুরি, ছানাপোড়া সন্দেশ, ডালের জিলিপি, রাজভোগ, পাটিসাপটা ইত্যাদি।নিরামিষ পদে আছে সয়াবিনের চপ, মোচার পাতুরি, কড়াইশুঁটি ধোকা ইত্যাদি সুস্বাদু খাবার। আমিষ এবং নিরামিষ বুফের খরচ ১৭৫০ টাকা + ১৮% জিএসটি। ৫ -১২ বছরের শিশুদের জন্য বুফের খরচ ৯৫০ টাকা+ ১৮% জিএসটি। এছাড়াও ‘মিন্ট’-এ লাঞ্চ এবং ডিনারের জন্য সীমাহীন নির্বাচিত পানীয় প্যাকেজ আপনি বেছে নিতে পারেন।
কিউমিন হল সুস্বাদু খাবার ডেলিভারি প্লাটফর্ম, যা বাড়িতে আপনার প্রিয়জনের সঙ্গে বাড়িতে বসেই খেতে পারেন।  পাঁচতারা হোটেলের রাজকীয় খাবারের স্বাদের এই সুযোগ মিলবে ১১-১৭ অক্টোবর পর্যন্ত।
এছাড়াও এখানে মহাভোজ থালির একটি বিশেষ সেট মেন্যু থেকেও অর্ডার করাতে পারেন। নিরামিষের মধ্যে রয়েছে ভেজিটেবল চপ, নারকেল পোস্তর বড়া, পটলের দোলমা, নিরামিষ ফুলকপির রোস্ট, মোচার কাটলেট। আমিষ পদে আছে কষা মাংস, রাঁধুনি মুরগি ইত্যাদি ছাড়াও কমলাভোগ, ছানার জিলেপি ও অন্যান্য মিষ্টিও রয়েছে।
খরচ ২০০০টাকা+কর (ভেজ, ২ জন)। ননভেজের খরচ পড়বে ২২০০ টাকা+কর (২জন)।
যোগাযোগ ১৮০০২৬৬৭৬৪৬ (শর্তাবলি প্রযোজ্য)

আইবিস কলকাতা
পুজোয় এঁদের রেস্তরাঁয় আম পান্না, গ্রিন স্যালাড, আলুকাবলি চাট, দই চুরমুর, ছানার কাটলেট, কলকাতা কাসুন্দি ফিশ ফিঙ্গার, আলুর দম উইথ লুচি, কিশমিশ পোলাও, ভেটকি মাছের পাতুরি, ধনেপাতা-বাটা মুরগি, কড়াইশুঁটি দিয়ে ভাজা মুগ ডাল, ডাল খাসি, টোম্যাটো চাটনি, পাঁপড়, সীতাভোগ, মিন্ট রসগোল্লা, নলেন গুড়ের আইসক্রিম ইত্যাদি পাওয়া যাবে ১০-১৫ অক্টোবর পর্যন্ত।
লাঞ্চের খরচ ১২৯৯টাকা+কর (১জন)। ডিনারের খরচ পড়বে ১৪৯৯টাকা+কর (১জন)।
যোগাযোগ +৯১ ৭৫৯৬০৯৩৭৫১।

হোটেল পিয়ারলেস ইন কলকাতা
এঁদের আহেলি রেস্তোরাঁ উৎকৃষ্টমানের খাঁটি বাঙালি খাবারের জন্য খুবই সুপ্রসিদ্ধ। এখানে স্পেশাল মেন্যু গোলাপ ঘোল, কুমড়োপাতা চিংড়ির বড়া, তিল-মোচার লতিকা, তাজা মুরগি ভাজা, কাঁকড়ার বড়া, কোচবিহারি চিংড়ি পোলাও, রাজকীয় রাধাবল্লভী, বাসন্তী পোলাও, চাপরের ঘন্ট, ফুলকপির দম ঘন্ট, ছোলা-মটরের ধোকা, ভাপা গলদা চিংড়ি, মোতি চিংড়ি, ভেটকির মুইঠ্যা, কলকাতার কষা মাংস, পাঁচফোড়ন মুরগি, ডাব চিংড়ি, সরষে ইলিশ, কচি পাঁঠার ঝোল, আমসত্ত্ব খেজুরের চাটনি, রাজকীয় চকোলেট স্মুজ সন্দেশ ইত্যাদি।এছাড়াও রয়েছে স্পেশাল মকটেল যা থালি এবং আ লা কার্টে মিলবে। পুজোস্পেশাল এই মেন্যু মহালয়ার দিন থেকে হোটেলের রেস্তোরাঁ ছাড়াও শরৎ বোস রোড এবং অ্যাক্সিস মলের আহেলি আউটলেটে পাওয়া যাচ্ছে।
খরচ ১৫০০টাকা +কর (১জন)।
যোগাযোগ ৯৮৩১৭৮০৪০৩।

ফেয়ারফিল্ড বাই ম্যারিয়ট কলকাতা
১১-১৫ অক্টোবর পর্যন্ত এখানে রয়েছে ভুরিভোজের বিরাট আয়োজন। কাভাতে মিলবে বাঙালি পদ। ফিশ কবিরাজি, ছানার চপ, কুমড়ার বড়া ,কাসুন্দি ফ্রায়েড ফিশ, ছোলার ডাল, কাতলা মাছের কালিয়া, তেলাপিয়া তেল ঝাল, মাছের পাতুরি, কাঁচালংকা মুরগির ঝোল, পাবদার ঝাল, রসগোল্লা, কমলাভোগ, লবঙ্গ লতিকা, সীতাভোগ, মিষ্টি দই ইত্যাদি সবই বুফেতে মিলবে। লাঞ্চ,ডিনারের খরচ পড়বে ১২৯৯ টাকা +কর (১জন)।
এছাড়াও ভার্টেক্স লিক্যুইড রেস্তোরাঁতে আ লা কার্ট মেন্যু পাওয়া যাবে। স্পাইসি ওয়েস্টার হুনান টফু, ফাইভ স্পাইস ম্যারিনেটেড তন্দুরি চিকেন, পালক পনির কোপ্তা, ক্যারামালাইজড অ্যাপেল সুইচ টার্ট ইত্যাদি।
এখানে স্টেকেশনে এক রাত্রি দুদিন থাকার খরচ পড়বে কমপক্ষে ৫৯৯৯ টাকা+কর ।
যোগাযোগ ০৩৩ ৬৬৬৬৪৪৪৪।

দ্য ওয়েস্টিন কলকাতা রাজারহাট
এখানে সেনসেশনাল টেস্টস-এ মহালয়া থেকে দশমী পর্যন্ত পাওয়া যাবে লাইভ স্টেশন কলকাতা স্ট্রিট ফুড, বাঙালি পদ, ভেজ কাউন্টার, মকটেল, ককটেল, প্রিমিয়াম বেভারেজ ইত্যাদি।
ওয়েস্টিন বলরুমে ভুরিভোজের আয়োজন করা হয়েছে। এখানে ভেজ ননভেজ ডিশ মিলবে। সঙ্গে রয়েছে বিনোদনের আয়োজনও।‘নরি’তে মিলবে নানা স্বাদের স্যালাড, সুশি, ডিমসাম ইত্যাদি। এখানে এশিয়ান ফ্লেভারকে ফোকাস করা হয়েছে। যেমন হাক্কা স্টাইল ভেজ চিলি গার্লিক ইত্যাদি।
হোটেলের ৩২ হেলিপ্যাড লাউঞ্জের বুফেতে ইন্ডিয়ান ও কন্টিনেন্টাল ব্লেন্ডিং ভেজ, ননভেজ বুফে থাকবে। কলকাতা স্টাইল চিকেন বিরিয়ানি, আলু পোস্ত, বাসন্তী পোলাও, হোমমেড মালপোয়া ইত্যাদি।কন্টিনেন্টাল ডিশে রয়েছে চিকেন শোর্মা, টাসকান বেকড পাস্তা ক্যাসিও রোল ইত্যাদি। ব্যাংকোয়েটে রয়েছে রকমারি ফুড স্টল-চাট, মোমো, স্যান্ডুইচ, বার্গার ইত্যাদি। খরচ কমপক্ষে ২১৯৯ টাকা+কর।
যোগাযোগ +৯১ ৯০৭৩৩২৩২৯০।

দ্য ললিত গ্রেট ইস্টার্ন কলকাতা
পঞ্চমী, সপ্তমী আর নবমীতে এখানে স্টার্টার থেকে শুরু করে স্যুপ, স্যালাড (ভেজ, ননভেজ), মেনকোর্স (ভেজ/ননভেজ), আচার আর মোরব্বার দোকান, স্ট্যাপেল, রায়তা বার, পাস্তা স্টেশন, নিউ মার্কেট চাট গলি, পানিপুরি কাউন্টার, পাও ভাজি স্টেশন, পালক পাতা চাট, দহি বড়া, গরমাগরম তালের বড়া কাউন্টার, ডেজার্ট, গ্রামগঞ্জের বাজার ইত্যাদি খাবারের রয়েছে বিরাট আয়োজন। উল্লেখযোগ্য মেন্যু- লেবুপাতা দিয়ে মাছের চপ, কাঁচালংকা ধনেপাতা বাটা দিয়ে মটনের বড়া, চিকেন মাস্তাকিম স্যুপ, ফ্রেশ গ্রিন স্যালাড বার, আলুকাবলি, কালো চানা টোম্যাটো আর নারকেলের স্যালাড, নদীর মাছ আর গন্ধরাজ লেবুর স্যালাড, ওল চিংড়ি, কাতল মাছ আর বড়ি দিয়ে রসা, কুমিল্লার ঝাল গোস্ত, ওক টোস্টড চিকেন ইন হট বেসিল সস, চাল পটল, আমের মোরব্বা, কাঁঠালের আচার, বুন্দি রায়তা, পাইনাপেল রায়তা, ছানার পায়েস, দরবেশ ইত্যাদি।
আবার সপ্তমী, অষ্টমীর রাজকীয় মেন্যু- মুরগির পিঁয়াজি, ভেজিটেবল সুতলি চপ, চিকেন লাইম স্যুপ, পোড়া কুমড়ো আর বড়বটি স্যালাড, ডিম সেদ্ধ আর আঙুর স্যালাড, সরষে মাখা চিংড়ির স্যালাড, সয়া মুইঠ্যা, ডাল রায়বাহাদুর, বো-ব্যারাকের ফুলকপির রোস্ট, ঢাকাই বাদশাহী মটন রেজালা, দিনাজপুরের মুরগি সুখা, কক্সবাজার কাঁকড়া ভুনা, সমোসা ছোলে, পানিপুরী স্টেশন, দহি বড়া, তাওয়া মিঠাই টকাটক, পাঁপড়, রকমারি আচার, রায়তা বার, ডেজার্ট, গ্রামগঞ্জের বাজার ইত্যাদি। লাঞ্চ ও ডিনারে বুফেতে মিলবে এসব। উল্লিখিত মেন্যু কিউরেট করেছেন জাতীয় পুরস্কারপ্রাপ্ত শেফ মধুমিতা মহান্ত।
বিয়ার/এক গ্লাস ওয়াইন/এক গ্লাস সফট বেভারেজ সমেত খরচ পড়বে কমপক্ষে ২৫০০টাকা+কর।
যোগাযোগ ৯০০৭৭২৮০৭৪/৭৬

হলিডে ইন কলকাতা এয়ারপোর্টএখানে পাঁচদিনই চলবে মহাভোজ। সঙ্গে ভরপুর বিনোদনের আয়োজন। লাইভ ব্যান্ডের পাশাপাশি থাকবে ডিস্কো ডান্ডিয়া। সোশ্যাল কিচেনে লাঞ্চ, ডিনার বুফের খরচ কমপক্ষে ১০৯৯+কর। অনিকসের বুফের খরচ কমপক্ষে ৯৪৯+কর থেকে শুরু।
যোগাযোগ ৬২৯০৯১৮৯০১।

 

You might also like
Leave A Reply

Your email address will not be published.