HeaderDesktopLD
HeaderMobile

পর্তুগাল থেকে গোয়া হয়ে বাঙালির পুজোর পাতে পড়ুক ক্যাফ্রিয়াল চিকেন

0 99

তিয়াষ মুখোপাধ্যায়

দেশ-বিদেশের খাবার নিয়ে অসীম আগ্রহ তিস্তার। পেশায় সফ্টওয়্যার ইঞ্জিনিয়ার হলেও, দিনরাত দেশ-বিদেশের নানা ওয়েবসাইট ঘাঁটা, কুকিং চ্যানেলের ভিডিও দেখা তিস্তার হবি। তার নিজের ফুড ব্লগও কম পপুলার নয়। সম্প্রতি নতুন এক রেসিপি ট্রাই করে দারুণ সফল হয়েছে তিস্তা। সঙ্গে সঙ্গে সেটা আপলোডও করেছে ব্লগে। তার পরেই একের পর এক প্রশংসা। এত সহজে এত অন্য রকম রেসিপি সাদরে গ্রহণ করেছেন সকলে।

এবার পুজোয় তিস্তার তুরুপের তাস ওটাই। নবমীর রাতে বাড়িতে যে আড্ডা-জমায়েত পরবর্তী ডিনার, তাতে সে বাজিমাত করছেই। সুদূর পর্তুগাল থেকে গোয়া হয়ে পাতে এসে পড়বে ‘চিকেন ক্যাফ্রিয়াল’। তিস্তা নিশ্চিত, আঙুল চেটে খাবে অতিথিরা।

তিস্তার হেঁসেল থেকে রেসিপিটা জেনে নেওয়া যাক।

প্রথমে চিকেনটা বেশ ভাল মতো নুন, চিনি আর হলুদ মাখিয়ে নিতে হবে। ভাল করে হাতে করে ম্যারিনেট করলে চিনিটা গলে গিয়ে মাখা হয়ে যাবে। এবার ওটা ঢেকে রেখে রান্নার মশলাটা বানিয়ে নিতে হবে। ক্যাফ্রিয়াল মশলা। এটাই এই রান্নার বেস।

Butter chicken recipe (chicken makhani) - Swasthi's Recipes

এক কেজি চিকেনের হিসেবে, ২৫০ গ্রাম ধনেপাতা, ইচ্ছেমতো সবুজ কাঁচালঙ্কা (গ্রেভিটা গ্রিন হবে, তাই কাঁচালঙ্কা একটু বেশি দিলেই ভাল। বীজ ফেলে দেওয়া যেতে পারে ঝাল বেশি না চাইলে), এক চামচ গোটা গোলমরিচ, এক চামচ জিরে, ২টো বড় তেজপাতা, বেশ বড় ৪-৫ ইঞ্চির দু’টুকরো দারচিনি, ৮-১০টা লবঙ্গ, ১২-১৪ কোয়া রসুন, ২ ইঞ্চি আদা, একটা বড় গোটা লেবুর রস– এই সবটা একসঙ্গে একটা স্মুদ পেস্ট করে নিতে হবে। পেস্ট করার সময়ে কোনও জল পড়বে না। এবার ওই পেস্টটা আগে থেকে ম্যারিনেট করা চিকেনটায় ফের ভাল করে মাখিয়ে দিতে হবে। অন্তত এক ঘণ্টা রাখতে হবে এভাবে। এবার একটা বড় বা দুটো পেঁয়াজ কাটতে হবে ছোট ছোট ডাইস করে। কাটতে হবে আলু, গোল গোল মোটা মোটা চাক চাক করে। আলুগুলো আগে সামান্য নুন আর লঙ্কাগুঁড়ো দিয়ে খুব কম তেলে, লো ফ্লেমে নেড়েচেড়ে ভেজে ফেলতে হবে। আলুগুলো নরম হয়ে একটা সেঁকাসেঁকা ব্যাপার হবে।

এবার কড়াইয়ে সাদা তেল দিয়ে, তাতে ম্যারিনেটেড চিকেনটা জল আর মশলা ঝেড়ে ঝেড়ে তুলে কড়াইয়ে দিয়ে এপিঠ-ওপিঠ করে ভেজে নিতে হবে লো ফ্লেমে। মাখা মশলা বাটিতেই থাকবে। জল বেরোতে শুরু করলে গ্যাস বাড়িয়ে নাড়তে হবে। চিকেন মোটামুটি ভাজা হয়ে প্রায় হাফ কুকড হয়ে গেলে পিসগুলো তুলে রাখতে হবে।

এবার ওই তেলেই পেঁয়াজ কুচি দিয়ে ভেজে নিতে হবে। পেঁয়াজ স্বচ্ছ হয়ে এলে, বাটিতে থাকা ম্যারিনেশনের মশলা দিয়ে ভাল করে কষাতে হবে। এবার মিক্সি, বাটি সব ধুয়ে সেই জলটাও দিতে হবে রান্নায়। ভাল করে নেড়ে গ্রেভিটা হয়ে গেলে তাতে মাংসগুলো দিয়ে আর একটু কষতে হবে।

Feta and Caramelized Onion Tarts | Erren's Kitchen

এটা একদম শুকনো করা যায়, একটু গ্রেভিও রাখা যায়। গা-মাখা করলে পরোটা বা রুটি দিয়ে জমে যায়। সব শেষে ওপরে ছড়াতে হবে ধনেপাতা আর কাঁচালঙ্কা কুচি। সার্ভ করার সময়ে মাংসর পাশে ভাজা আলুগুলো সাজিয়ে দিতে হবে।

তৈরি পর্তুগালের হেঁসেল থেকে গোয়ানিজদের পাওয়া রেসিপি চিকেন ক্যাফ্রিয়াল। তিস্তার টিপস হল, এ পদ রাঁধলে রুটি বা পরোটা একটু বেশি করে করতেই হবে, নইলে কম পড়ার সমূহ সম্ভাবনা।

Chicken Cafreal Recipe by Asiyah Naveed Roghay - Cookpad

You might also like

Leave A Reply

Your email address will not be published.