HeaderDesktopLD
HeaderMobile

দেওয়ালের কান তো আছে, প্রাণও আছে কিন্তু! তাকে সাজিয়ে তুলুন উৎসবে

0 600

পুজোর আগে ঘর সাজানোয় খুঁত রাখতে চায় না বাঙালি। বছরে তো একবারই এমন সুযোগ আসে যখন নিজেদের সঙ্গে সঙ্গে খোলনলচে বদলে ফেলা যায় বাড়িঘরের। সেই মতোই পরিকল্পনা করে নতুন পর্দা, বিছানার চাদর, কুশন কভার, পাপোষ কেনা হয়েছে সবই।

তবে সব সাজসজ্জার জৌলুস কমিয়ে দিচ্ছে দেওয়ালের ফিকে রঙ। ফ্ল্যাটবাড়ি রঙ হয়েছে অনেকদিন আগে। তাই দেয়ালের রঙ হাল্কা হয়েছে। সেজন্যই উজ্জ্বল পর্দার মাঝে একটু যেন বেশিই চোখে লাগছে ম্যারম্যারে দেওয়ালগুলো। একে ফ্ল্যাটবাড়ি, জায়গা সীমিত, দুম করে বড় পরিবর্তন সম্ভব নয়, ফ্ল্যাট রঙয়ের কোনও প্রশ্নই উঠছে না– তাহলে বেমানান দেওয়ালকে চটকদার বানানোর উপায় কী!

চিন্তার কোনও কারণ নেই। মগজাস্ত্রে শান দিলেই বুদ্ধি খুলবে। স্বল্প খরচ আর ঘরে থাকা জিনিস দিয়ে অনায়াসেই নজর কাড়ার মতো সুন্দর হয়ে উঠবে আপনার ঘরের চার-দেওয়াল।

ওয়াল পেপার বা স্টিকার

অনলাইনে আজকাল বিভিন্ন ধরনের ওয়াল স্টিকার এবং ওয়াল পেপার কিনতে পাওয়া যায়। নিজেরাই সেসব লাগিয়েও নেওয়া যায়। তাই একটু বেছে কিনে ফেলুন সেগুলো। মাথায় রাখবেন যদি ড্রয়িং রুমের দেওয়াল হয় এবং জায়গা বেশি থাকে তাহলে যেকোনও একদিকের দেওয়ালে ভারী ডিজাইনের ওয়াল পেপার লাগাতে পারেন। আর ছিমছাম সাজ পছন্দ হলে ওয়াল পেপারের বদলে ওয়াল স্টিকার কিনুন।

বেডরুমে ঢুকে হাঁটুন স্মৃতির রাস্তায়

বেডরুম বা স্টাডি রুমের ক্ষেত্রে বেশি পরীক্ষা-নিরীক্ষা না করাই ভাল। কারণ স্টাডি রুম এমনিতেই বইয়ে ঠাসা হওয়ার সম্ভাবনা বেশি। আর বেডরুমেও নানা আসবাবের ভিড় থাকে। অতএব সেখানে দেওয়াল ফাঁকা রাখাই ভাল। তবে চোখের আরাম দিতে প্রিয়জনের সঙ্গে কোনও মুহূর্ত বন্দির ফ্রেমে সাজাতে পারেন যেকোনও একদিকের দেওয়াল। মনে রাখবেন বেডরুমে বাই কালার থাকলে গাঢ় রঙয়ের দেওয়াল ছবি টাঙাবেন। আজকাল অনলাইনেও বিভিন্ন রকমের ছবি কিনতে পাওয়া যায়। পছন্দ হলে সেগুলোতেও একবার চোখ বুলিয়ে নিতে পারেন। এছাড়াও দেওয়াল সাজাতে পারেন ছোটবেলার স্মৃতিতে।

Best Diy Home Decor Images On Craft Ideas Dollar Store Simple Projects  Elements And Style Crafts Cool Unique Wall Decorating Idea Do It Yourself  Ikea Crismatec.com

ছবিতেই সাজুক ড্রয়িংরুম

বাড়িতে কেউ শখের কিংবা পেশাদার ফটোগ্রাফার থাকলে অবশ্যই তাঁর শিল্পকর্মের নিদর্শনকে জায়গা দিন বাড়ির দেওয়ালে। নিঃসন্দেহে শিল্পীর ছোঁয়া শোভা বাড়াবে ঘরের। পুজোর মুখে ঘর সাজাতে ছবি যদি বাঁধাতে দেন তাহলে ৩ কিংবা ৫ –এর অর্থাৎ বিজোড় সংখ্যা এবং ছোট ফ্রেমে ছবি বাঁধিয়ে নেওয়া ভাল। সেক্ষেত্রে একটা আর্ট সিরিজ আপনার ড্রয়িংরুমের দেওয়ালে শোভা পাবে। অনেকটা জায়গাও ঢাকা পড়ে যাবে। ছবিকে হাইলাইট করতে সম্ভব হলে এবং লাইট লাগানোর সুযোগ থাকলে স্পটলাইট লাগিয়ে নিন। খেয়াল রাখবেন বাই কালারের দেওয়াল হলে গাঢ় রঙয়ের দেওয়ালেই কারুকাজ করা ভাল। তাতে ব্যাপারটা ভাল খেলবে। আর এক্ষেত্রে হাতে আঁকা ছবি পেলে তো সোনায় সোহাগা।

33 of the Most Stylish Drawing Rooms on Houzz India

অপ্রয়োজনীয় জিনিসেই হবে বাজিমাত

প্রায় সব বাড়িতেই একটু খুঁজলে কোনও না কোনও ঘর সাজানোর এমন শোপিস পাওয়া যাবে যা এতকাল ভীষণ অকাজের মনে হতো। তবে এবার দেখবেন ঘরের লুক অ্যান্ড ফিল বদলাতে সেটাই কাজে লাগবে। মাটির কোনও মূর্তি বা পিতলের ফুলদানি, কোনও মুখোশ এক্ষেত্রে কাজে লাগতে পারে। দেওয়ালে যদি কোনও র‍্যাক করা থাকে তাহলে সেখানে ছোট ছোট পুতুল সাজিয়ে রাখতে পারেন। তাক একটু চওড়া হলে পছন্দের বইও রাখা যেতে পারে।

European Decoration Vase Simple Living Room Retro Old Ceramic Flower Vase  Home Furnishing Modern Desktop Decoration #eur… | European home decor,  Ceramic decor, Vase

যেহেতু অতিথি বাড়িতে এলে তাঁরা বেশিরভাগ সময়েই ড্রয়িংরুমেই বসেন, সেখানে জমে ওঠে আড্ডার আসর, তাই দেওয়ালকে নজরকাড়া করতে হলে হল-ডায়নিং বা ড্রয়িংরুমের দেওয়াল বেছে নেওয়াই ভাল।

You might also like

Leave A Reply

Your email address will not be published.